কোন ব্যক্তি ততক্ষণ পর্যন্ত মুমিন হতে পারবে না, যতক্ষণ পর্যন্ত না সে তার পিতা-মাতা, এবং তার সন্তান ও সমস্ত মানুষ থেকে আমাকে বেশি মোহাব্বত করবে। {সহীহ বুখারী শরিফ, হাদীস নং-১৫, সহীহ মুসলিম শরিফ, হাদীস নং-১৭৭}

Saturday, February 19, 2022

এক বুদ্ধিমতি বৃদ্ধার গল্প।

 একদা এক মাওলানা এক বৃদ্ধাকে প্রশ্ন করল। তুমি কি সারাজীবন চরকায় সুতা কেটে যাবে নাকি আল্লাহ খুদা কে জানার জন্য কিছু করলে? তখন বৃদ্ধা উত্তর দিলো এই চরকার ভেতর আমি আমার আল্লাহকে জানতে পেয়েছি। তখন মাওলানা সাহেব একটু বিস্মিত হয়ে বৃদ্ধাকে জিজ্ঞেস করলেন সেটা কিভাবে সম্ভব? 


মাওলানা সাহেব তখন বৃদ্ধা কে প্রশ্ন করল-আচ্ছা এবার বলুন তো দেখি আল্লাহ মজুদ আছেন কিনা। উত্তরে বৃদ্ধা বলল আল্লাহ সবসময় মজুদ আছে। মাওলানা সাহেব বলল কিভাবে? জবাবে বৃদ্ধা বললো এই দেখুন যতক্ষণ আমি এই চরকাটি চালাতে থাকি ততক্ষণ পর্যন্ত এটিই চলতে থাকে। যদি আমি এটাকে বন্ধ করে দেই তাহলে চরকাটি ও বন্ধ হয়ে যায়। তাই যদি এর ছোট চরকাটি চালানোর জন্য একজন চালক এর প্রয়োজন হয়, তবে এ বিশাল আসমান, জমিন, চাঁদ সূর্যের মতো বিশাল বিশাল চরকা গুলো চালানোর জন্য অবশ্যই কোন না কোন চালক এর প্রয়োজন হয়। যতক্ষণ পর্যন্ত সে এগুলো চালাতে থাকবে ততক্ষণ পর্যন্ত এই বিশাল আসমান জমিন চন্দ্র সূর্য তার নিজ গতিতে চলতে থাকবে। যখন সে এটাকে ছেড়ে দেবে তখন এগুলো চলা বন্ধ হয়ে যাবে। কিন্তু আমি এখনো এগুলো চলতে থাকা বন্ধ হতে দেখিনি। এতে করে প্রমাণিত হয় যে, এগুলোর চালককের অবশ্যই মজুদ আছেন।


এবার মাওলানা সাহেব আবার প্রশ্ন করলেন, এখন বলুন তো দেখি এই আসমান-জমিনের চালক একজন নাকি দুইজন? বৃদ্ধা উত্তর করলো নিঃসন্দেহে একজন। সেটার প্রমানও আমার এই চরকা। যেমন আমি যখন চরকা কে চালনা করি তখন এই চরকা আমার মর্জি মোতাবেক চলে। এখন এই চরকার চালক যদি দুজন হত তাহলে অন্য চালক আমার সাহায্যকারী হয়ে তার মর্জি মোতাবেক চালাত। তাহলে দেখা যেত চরকার গতি বৃদ্ধি পেয়ে স্বাভাবিক গতির মধ্য তারতম্য সৃষ্টি হতো এতে করে উৎপাদনে ব্যাঘাত ঘটতো এবার সুতোর গুণগত মান নষ্ট হতো। আর যদি সে আমার মর্জি এর বিপরীত চালনা করত তাহলে চরকাটিকে সে উল্টোদিকে চালাত তাহলে চরকাটি হয়তো থেমে যেত না হয়তো ভেঙে যেতো। তাহলে যেহেতু এরকম কিছুই হয়নি অতএব বুঝে নিতে হবে এ বিশাল আসমান, জমিন, চন্দ্র, সূর্য তারকারাজির চালক অবশ্যই একজন।


এ থেকে বোঝা যায় সর্বশক্তিমান আল্লাহ তায়ালা সর্বত্র বিরাজমান উনার কোনো ক্লান্তি নেই কোন অবসাদ নেই কোন ঘুম নেই। সৃষ্টি জগতের সবকিছুই ওনার নিয়ন্ত্রণের মধ্যে থাকে।


0 comments:

Post a Comment