কোন ব্যক্তি ততক্ষণ পর্যন্ত মুমিন হতে পারবে না, যতক্ষণ পর্যন্ত না সে তার পিতা-মাতা, এবং তার সন্তান ও সমস্ত মানুষ থেকে আমাকে বেশি মোহাব্বত করবে। {সহীহ বুখারী শরিফ, হাদীস নং-১৫, সহীহ মুসলিম শরিফ, হাদীস নং-১৭৭}

Monday, April 18, 2022

ওস্তাদ নাকি সাগরেদ ।

 



হযরত ঈসা আলাইহিস সাল্লাম যখন একটু বড় হয়ে উঠলেন এবং তিনি এদিক-সেদিন ঘোরাফেরা করতে থাকেন। এ অবস্থায় হযরত মারিয়াম আলাইহিস সাল্লাম মনস্থির করলেন যে তিনি ঈসা আলাইহিস সাল্লাম কে শিক্ষকের কাছে নিয়ে যাবেন। তখন হযরত মারিয়াম আলাইহিস সাল্লাম হযরত ঈসা আলাই সাল্লাম কে শিক্ষকের কাছে নিয়ে গেলেন এবং বললেন তাকে যেন পড়ানো হয়। শিক্ষক হযরত ঈসা আলাইহি ওয়াসাল্লামকে বলতে বললেন যে, হে ঈসা পর বিসমিল্লাহ। তখন ঈসা আলাইহি ওয়াসাল্লাম বললেন বিসমিল্লাহির রাহমানির রাহিম। শিক্ষক পুনরায় আবার বলতে বললেন আবার পড়া আলিফ বা যাল জিম। তখন ঈসা আলাইহি ওয়াসাল্লাম বললেন আচ্ছা আপনি কি এগুলো অর্থ জানেন? তখন শিক্ষক বললেন না আমি এগুলো অর্থ জানিনা। এরপর ঈসা আলাইহি ওয়াসাল্লাম বললেন আচ্ছা তাহলে আমার কাছ থেকে শুনুন। আলিফ দ্বারা আল্লাহ, বা দ্বারা আল্লাহর সন্তুষ্টি, যাল ধারা আল্লাহর জালালিয়াত এবং দাল ধারা আল্লাহর দ্বীনকে বোঝানো হয়েছে। এ কথা শোনার পর শিক্ষক হযরত মরিয়ম আলাইহি ওয়াসাল্লামকে হযরত ঈসা আলাই সাল্লাম কে নিয়ে যাওয়ার কথা বললেন। তিনি বললেন এ ছেলে কোন শিক্ষকের মুখাপেক্ষী নয়। দেখছেন না আমি একে কি পড়াবো বরং সে আমাকে পড়াচ্ছে।


0 comments:

Post a Comment