কোন ব্যক্তি ততক্ষণ পর্যন্ত মুমিন হতে পারবে না, যতক্ষণ পর্যন্ত না সে তার পিতা-মাতা, এবং তার সন্তান ও সমস্ত মানুষ থেকে আমাকে বেশি মোহাব্বত করবে। {সহীহ বুখারী শরিফ, হাদীস নং-১৫, সহীহ মুসলিম শরিফ, হাদীস নং-১৭৭}

Sunday, June 4, 2017

Bangla Islamic Hadith নিয়ে জ্ঞান লাভের তিনটি উপায় সম্পর্কে জানুন ।

বিভিন্ন প্রখ্যাত লেখকের islamic Hadith গুলো বিভিন্ন ভাষায় রচিত হয়েছে যা আমদের বাংলা ভাষায় খুবই সীমিত আকারে দেখা যায় । এমনও অনেক সাহাবীদের hadith আছে যাদের লেখা এখনও বাংলা ভাষায় রচিত হয়নি বা চেষ্টা করা হচ্ছে । এরপরেও Bangla তে অনেক Islamic Hadith এর বই মুদ্রণ ও অনুবাদ করা হয়েছে । এর মধ্যে Sahih Muslim Sharif, Bukhari Sharif, Abu-Daud Sharif, Jalalain Sharif, Kanzul Iman সহ আরো অনেক বই আছে । 

আমরা সেই সকল hadith-quran এর কথাগুলো এই সাইটে তুলে ধরার প্রয়াস গ্রহন করেছি ।

মানুষের জীবনে সবচেয়ে অপরিহার‌্য যে উপাদান সেটি হল জ্ঞান যা মানুষ আল্লাহর পক্ষ থেকে তিনটি উপায়ে প্রাপ্ত হয়েছে । Islamic hadith গুলো নিয়ে আলোচনা করলে আমরা তাই দেখতে পাই । যাই হোক এর মধ্যে বাহ্যিক ও প্রাথমিক সূত্র হচ্ছে পন্ঞ্চ ইন্দ্রিয় আর অন্যটি হল মানূষের বিবেক বুদ্ধি, চিন্তা গবেষণা ও বিচার বিবেচনা । এবং তিন নাম্বারটি হল এলহাম বা ওহী ।

ইন্দ্রিয় শক্তি গুলো কি কি ? What are the sense power of Islamic Hadith in Bangla ||

এ শক্তি গুলো হল – চোখ, কান, জিহ্বা, ত্বক  ও নাসিকা । যেগুলো দ্বারা মানুষ ধরা-ছোঁয়া ইত্যাদি অনুভব করে । আর এর বাহিরের জিনিসগুলো সম্পর্কে জানতে হলে তখন মানুষকে বিবেককে ব্যবহার করতে হয় । এ বিবেকও নির্দিষ্ট একটি সীমা মাত্রায় কাজ করে । আর এই দুইটির বাহিরের জিনিস সম্পর্কে জানতে যে জিনিসটি কাজ করে তা হল ওহী, যেটা মানুষকে নিশ্চিত ধারণা প্রদান করে থাকে । আর এটা পাওয়া যায় আল্লাহর কাছ থেকে । এ তিনটির অবস্থান ধারাবাহিক ভাবে এবং এগুলোর একটা সীমাও আছে । যেমন: কারো সামনে যদি একজন লোক থাকে তবে সে তাকে দেখে দৃষ্টি শক্তির মাধ্যমে । কিন্তু তার অস্তিত্ব কিসে বা কে তার সৃষ্টিকর্তা তা কিন্তু দৃষ্টি শক্তি দ্বারা বোঝা যায় না তার জন্য বিবেকের দরকার হয় । আবার সেই সৃষ্টিকর্তা তাকে কেন কি উদ্দেশ্য সৃষ্টি করেছেন ? তিনি তার নিকট থেকে কোন কাজ পছন্দ করেন আর করেন না এ সকল প্রশ্নের সঠিক জবাব কিন্তু বিবেক দ্বারা হয় না । ওহী হল সেই উচ্চতম মাধ্যম যার দ্বারা বিবেকের সীমানা থেকে উর্ধ্বে অবস্থিত সকল প্রশ্নাবলীর সুষ্ঠু সমাধান দিয়ে থাকে । আমাদের islamic hadith-quran, ijma, qias এ এর বিস্তারিত ব্যাখ্যা-বিবরণ আছে । আজ আমরা আমাদের quran এবং hadith এর সাথে সম্পর্ক না থাকায় বিভিন্ন ধরনের অজ্ঞতার স্বীকার হচ্ছি ।

ইন্দ্রিয় এবং বিবেক নির্দিষ্ট পরিমন্ডলে সীমিত, এরা কখনও কখনও নির্ভূল এবং অভ্রান্ত সিদ্ধান্ত দিতে অক্ষম । একটা সুন্দর উদাহরণ হল একজন রোগাক্রান্ত ব্যাক্তির কাছে স্বাদের বস্তু বিস্বাদ মনে হয়, চলমান গাড়িতে বসে থাকা যাত্রীর কাছে তার দুই পাশের স্থায়ী দন্ডায়মান বস্তুগুলোও দুরন্ত গতিতে ধাবমান বলে মনে হয় । চলন্ত জাহাজকে মনে হয় স্থির দন্ডায়মান । তার মানে বোঝা যায় যে, এখানে ব্যাক্তিটি ইন্দ্রিয় শক্তি দ্বারা প্রতারিত হচ্ছে । বিবেকের বেলায়ও একই রকম । তাইত আধুনিক দার্শনিক চিন্তাধারা ও মতাদর্শ দারুনভাবে দুর্দশাগ্রস্ত । কারণ ? সঠিক সিদ্ধন্ত প্রদানে মানবীয় বিবেকের ক্রটিগ্রস্ততা । কাজেই জীবনের সামগ্রীক সফলতা ও কল্যাণে ইন্দ্রিয় ও বিবেকের উপরেও এমন আরো একটি জ্ঞানসূত্র রয়েছে যা মানুষকে নিশ্চিত ধারণা প্রদান করে । আর একই বলা হয় ওহী । আর এই আলোতে মানুয় জীবনে সফলতার প্রয়োজনীয় বিষয়ে জ্ঞান লাভ করে থাকে ।

ওহী শব্দের বিশ্লেষণ । Analysis of Bangla Islamic Hadith About Oracle Word |

bangla islamic hadith
Oracle The Right Solution
এটা অনেক অর্থ বোঝায় যেমন ইঙ্গিত করা, লিখন, পৌছানো, কারো মনে কোন কথা জাগ্রত করে দেওয়া, নিঃশব্দে কথা বলা এবং অন্যকে কথা বলা ও নির্দেশ করা ইত্যাদি সবই ওহী শব্দের অর্থ বোঝায় ।

ওহী নিয়ে বিস্তারিত বিবরণ দেখুন এই ভিডিওটিতে ।
This is vedio about analysis of oracle word by islamic hadith in bangla blogsite. 





0 comments:

Post a Comment