কোন ব্যক্তি ততক্ষণ পর্যন্ত মুমিন হতে পারবে না, যতক্ষণ পর্যন্ত না সে তার পিতা-মাতা, এবং তার সন্তান ও সমস্ত মানুষ থেকে আমাকে বেশি মোহাব্বত করবে। {সহীহ বুখারী শরিফ, হাদীস নং-১৫, সহীহ মুসলিম শরিফ, হাদীস নং-১৭৭}

Sunday, January 7, 2018

Real Islamic true stories of Imam Abu-Hanifa and a atheist.

ইসলামের বড় ইমাম আবু হানিফা (রহ.) এর সাথে নাস্তিকের মুনাজিরা ।

ইসলামের ইতিহাসেকবার ইমাম আবু হানিফা (রহ.) এর সাথে এক নাস্তিকের সৃষ্টিকর্তার অস্তিত্ব নিয়ে মুনাজেরা হয়েছিল । নাস্তিক বিশ্বাস করত না যে পৃথিবীতে কোন সৃষ্টিকর্তা আছে । এতবড় একজন ইমামের সাথে নাস্তিকের এ আলোচনা ছিল কৌতুহলের বিষয় । তাই নামি-দামী লোক সহ ছোট বড় উৎসুক জনতা সবাই আলোচনা সভায় অংশ নেয় । নাস্তিক লোকটি যথাসময়ে উপস্থিত হয়েছিল । কিন্তু ইমাম সাহেব অনেক দেরী করে সভায় উপস্থিত হন । নাস্তিক পন্ডিত তাঁর দেরী হওয়ার কারণ জিজ্ঞেস করলেন । তারপর ইমাম আবু হানিফা (রহ.) একে এক সব বলতে লাগলেন । তিনি বললেন, জংগল দিয়ে আসার সময় এক অদ্ভুত ঘটনা চোখে পড়ল, সেটা দেখে আমি আশ্চর্য্ হয়ে সেখানেই থমকে দাড়িয়ে ছিলাম । ঘটনাটি হল নদীর কিনারায় একটি গাছ ছিল ।আমি দেখলাম গাছটি নিজে নিজেই কেটে গেল ।এরপর নিজেই তক্তায় পরিণত হল । তারপর সেই তক্তাগুলো নিজেরাই নৌকা হয়ে গেল তারপর সেটা নিজেই নদীতে নেমে গেল । তারপর সেটা নিজেই নদীতে যাত্রী আনা-নেয়া করতে লাগল । আর সেটা নিজেই যাত্রীদের কাছ থেকে ভাড়া আদায় করতে লাগল । আর এটা দেখতে গিয়ে আমার দেরী হয়ে গেল । নাস্তিক পন্ডিত এটা শুনে অট্টহাসি দিল এবং বলল আপনার মত এমন এক সম্মানি লোকের পক্ষে এমন জগন্য মিথ্যা বলা খুবই অবাক করার মত বিষয় । এরকম কি কোন কিছু নিজে নিজেই হতে পারে নাকি ! কোন কারিগর না হলে এমনটা কিভাবে সম্ভব ? এটা হতে পারে না ।

short islamic stories with moral

তারপর ইমাম আযম (রহ) বললেন এটা ত কোন কাজই না । আপনার মতে এর থেকে অনেক বড় বড় কাজ ত এমনি এমনিতেই হয়ে যাচ্ছে । এই যে আসমান-যমীন, চাঁদ-সুরুজ, তারকারাজী, বাতাস পানি, পাহাড়-পর্বত, মানব-দানব ইত্যাদি সব কিছুই ত সৃষ্টিকর্তা ছাড়াই হয়ে যাচ্ছে । যদি একটি নৌকা কোন কারিগর ছাড়া এমনিতেই তৈরী হয়ে যাওয়াটা একবারে মিথ্যা হয় তবে পুরো সৃষ্টিজগত সৃষ্টিকর্তা ছাড়া সৃষ্টি হয়ে যাওয়াটা মিথ্যা ছাড়া আর কি হতে পারে ?

এরপর সেই নাস্তিক উনার এই ধরনের যুক্তি খন্ডনে বিমোহিত নিজের ভ্রান্ত ধারণা ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহন করল ।

0 comments:

Post a Comment